‘মাছ আমাদের দেশের জন্য গুরুত্বপূর্ণ কারণ আমরা মাছে ভাতে বাঙালি’

ভরবো মাছে মোদের দেশ ও গড়বো স্মার্ট বাংলাদেশ ‘ এই প্রতিপাদ্যে চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারা দেশে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

‘ভরবো মাছে মোদের দেশ ও গড়বো স্মার্ট বাংলাদেশ ‘ এই প্রতিপাদ্যে চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারা দেশে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪’ উদ্বোধন হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তরের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ উদযাপিত হচ্ছে।

আমাদের চুয়াডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, ‘ভরবো মাছে মোদের দেশ ও গড়বো স্মার্ট বাংলাদেশ ‘ এই প্রতিপাদ্য সামনে রেখে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা আনুষ্ঠানিকভাবে এ জেলায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন ঘোষণা করেন।

এর আগে বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন ও গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার দীপক কুমার পাল।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মিজানুর রহমান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চুয়াডাঙ্গা। এ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার আরএম ফয়জুর রহমান (পিপিএম সেবা)।

আরো পড়ুন=>> দামুড়হুদায় চেয়ারম্যান হযরত আলীকে সংবর্ধনা

এসময় প্রধান অতিথি বক্তব্যে বলেন, মাছ আমাদের দেশের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ উপাদান। কথায় আছে ‘ মাছে ভাতে বাঙালি ‘। এ মৎস্যকে আরও বেশি সমৃদ্ধ করতে হবে। সবাইকে সমন্বিত হয়ে দিব্যমান পুকুর যেখানে আছে সে গুলোকে সংস্কার করে মাছ চাষের বৃদ্ধি বাড়িয়ে তুলতে হবে।

সারা দেশের মতো আমাদের এই চুয়াডাঙ্গাতেও মাছের উৎপাদন শীলতার দিক থেকে বৃত্তবান ও বেগবান হতে হবে। মৎস্য চাষীদের সতর্কতার সাথে মাছ চাষ করতে হবে যাতে মাছের বৃদ্ধির হার বাড়ে কিন্তু যেন কমে না য়ায়। মৎস্য চাষীদের সবসময় সতর্ক থাকতে হবে যেন পরিবেশ ও প্রকৃতির কোনো ধরনের সমস্যা না হয়।

এছাড়াও মৎস্য চাষের জন্য সহায়ক পরিবেশ তৈরি করে মৎস্য চাষের জন্য আহ্বান জানাচ্ছি। এরপর সফল মৎস্য চাষে সফলতার জন্য তিন জনকে পুরস্কার প্রদান করেন তারা হলেন চুয়াডাঙ্গা সদরের উপজেলার পিরোজখালি গ্রামের আবুল ফজল,দামুড়হুদা উপজেলার কুডুলগাছি গ্রামের শ্রী স্বপন হালদার, আলমডাঙ্গা উপজেলার নাগদাহ গ্রামের ছাবিদ হোসেন জোয়ার্দ্দার এবং সরজমিনে তাদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক ও সরকারি দপ্তরের প্রধান গণ।

পুরস্কার প্রদানের শেষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয় থেকে সড়ক র‌্যালি বের হলে পুলিশ পার্ককে গিয়ে শেষ হলে সেখানে থাকা প্রধান অতিথিসহ বিশেষ অতিথিরা মাথাভাঙ্গা নদীতে মাছের পোনা অবমুক্ত করে অনুষ্ঠানটি শেষ হয়।

এছাড়াও এ আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে আর এম ফয়জুল রহমান (পিপিএম সেবা) পুলিশ সুপার, চুয়াডাঙ্গা, মাহফুজুর রহমান মঞ্জু চেয়ারম্যান জেলা পরিষদ, চুয়াডাঙ্গা, রিয়াজুল ইসলাম অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) চুয়াডাঙ্গা, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান সহ প্রমুখ।

এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের দপ্তর প্রধানগণ সহ জেলা উপজেলাসহ বিভিন্ন ইউনিয়ন গ্রাম থেকে আগত সকল মৎস্য কর্মকর্তা ও মৎস্য চাষীবৃন্দরা।

ছবি: আজকের খাসখবর

আলমডাঙ্গা অফিস জানায়: জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ শুরু হয়েছে। বুধবার (৩১ জুলাই) থেকে চলবে ৭ আগস্ট পর্যন্ত। ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’, এই স্লোগানকে সামনে রেখে দেশে মৎস্যসম্পদের টেকসই উন্নয়ন ও সম্প্রসারণ কার্যক্রম জোরদারকরণের লক্ষ্যে দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত হবে।

প্রতি বছরের ন্যায় এবছরও ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ উদযাপন উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা পরিষদ থেকে এক র‌্যালি অনুষ্ঠিত হয় উত্তর র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান কে এম মঞ্জিলুর রহমান বিশেষ অতিথি হিসেবে ছিলেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনিরা পারভীন আলমডাঙ্গা আলমডাঙ্গা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, উপজেলা আওয়ামী লীগের সেক্রেটারি ইয়াকুব আলী মাস্টার, উক্ত র‌্যালী শহর প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত আলোচনা সভা হয়।

ছবি: আজকের খাসখবর

দামুড়হুদা প্রতিনিধি জানায়: ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের বাস্তবায়নে ৩১ শে জুলাই (বুধবার) সকালে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে ব্রীজমোড়ে শেষ হয়। র‌্যালী শেষে মাথাভাঙ্গা নদীতে মাছের পোনা অবমুক্ত করা হয়।

পরে সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকসানা মিতার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলি মুনছুর বাবু।

বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কেএস তাসফিকুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউল কবীর ইউসুফ ও মহিলা ভাইস চেয়ারম্যান তানিয়া খাতুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা ফারুক মহলদার।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান হযরত আলী, দামুড়হুদা উপজেলা সমবায় অফিসার হারুন অর রশীদ, ওয়েভ ফাউন্ডেশনের সমন্বয়কারী কামরুজ্জামান যুদ্ধ, ক্ষেত্র সহকারী আব্দুর হান্নান, অবসরপ্রাপ্ত ক্ষেত্র সহকারী আব্দুর রাজ্জাক, সাবেক লিভ সাইদ, মনজুর হাসান, ইউনুস আলী প্রমূখ।

সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে গত মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে মৎস্যজীবী ও মৎস্যচাষীদের সাথে মতবিনিময় করার পাশাপাশি উপজেলাব্যাপী মাইকিং করা হয়।

ছবি: আজকের খাসখবর

জীবননগর অফিস জানায়: ‘ভরবো মাছে মোদের দেশ,গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে বিষয় কে সামনে রেখে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য অফিসারের কার্যালয়ের যৌথ আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে বুধবার (৩১ জুলাই) বেলা ১১ টায় বর্ণাঢ্য র‌্যালী শেষে উপজেলা চত্বরের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা ও পুরষ্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, তিনি এ সময় ৩০ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত মৎস্য সপ্তাহ উদযাপনের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসিনা মমতাজ এর সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুর জব্বার এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রাজিউল ইসলাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রেনুকা আক্তার রিতা,উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন, সমাজসেবা কর্মকর্তা জাকির উদ্দিন, প্রাণিসম্পদ কর্মকর্তা তানভির হাসান, সমবায় অফিসার নূর ইসলাম প্রমূখ।

আলোচনা সভা শেষে মৎস্য উৎপাদনে বিশেষ অবদান রাখা মৎস্য চাষি শ্রী ষষ্ঠী হাওলাদার, পোনামাছ উৎপাদনে বিশেষ অবদান রাখায় মোসলেহ উদ্দীন ও মারুফদা সমবায় সমিতি কে সম্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়।
এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ,সাংবাদিকবৃন্দ ও উপজেলার মৎস্যজীবী সমবায় সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

ছবি: আজকের খাসখবর

মেহেরপুরে অফিস জানায়: মৎস্য সপ্তাহ ২০২৪ উপলক্ষে র?্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়েছে। ৫ আগস্ট পর্যন্ত চলবে মৎস্য সপ্তাহ। বুধবার (৩১ জুলাই) বেলা সাড়ে দশটার দিকে জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে এটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার এস এম নাজমুল হক। জেলা মৎস্য কর্মকর্তা রোকনুজ্জামানের সভাপতিতে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু: তানভীর হাসান রুমান, জেলা সমবায় অফিসার প্রভাষ চন্দ্র বালা, জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি মোঃ শরিফুদ্দিন নিকুল প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় মাছ চাষে আরও সমৃদ্ধ করতে মাছ চাষীদের ভূমিকা ও করণীয় নিয়ে বক্তব্য রাখেন তারা। এ সময় মাছ চাষীরা কার্যক্ষেত্রে বিভিন্ন সমস্যা তুলে ধরেন। সমস্যাগুলো সমাধানে মৎস্য বিভাগের করণীয় বিষয়ে পরামর্শ দেন উপস্থিত মাছ চাষিরা।

আলোচনা সভা শেষে বিভিন্ন পর্যায়ে মাছ চাষে সাফল্য অর্জন করায় তিনজন মাছ চাষীকে সংবর্ধনা প্রদান করা হয়। এরমধ্যে মাছের পোনা অবমুক্তকরণ, ভৌত রাসায়নিক গুনাগুন পরীক্ষা, মাছ চাষের উপকরণ বিতরণ সহ নানা কর্মসূচি গ্রহণ করেছে জেলা মৎস্য অধিদপ্তর।

ছবি: আজকের খাসখবর

মুজিবনগর অফিস জানায়: মুজিবনগরে নানা আয়াজনে জাতীয় মৎস্য উদযাপন উপলে দ্বিতীয় দিনে বর্ণাঢ্য সড়ক র‌্যালী, আলোচনা সভা, সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান ও পোনা মাছ অবমুক্তকরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

দিবসটি উপলে বুধবার (৩১ জুলাই) সকাল ১০টায় মুজিবনগর উপজেলার পরিষদের সামনে প্রধান সড়কে উপজেলা নির্বাহী অফিসার মো: খায়রুল ইসলামের নেতৃত্বে বর্ণাঢ্য সড়ক র‌্যালী অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তেরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা খায়রুল ইসলামের সেভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আলহাজ আমাম হোসেন মিলু।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য অফিসার (অ: দা:) মীর জাকির হোসেন এসময় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম জাহিদ হাসান রাজিব, মহিলা ভাইস চেয়ারম্যান তকলিমা খাতুন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল মমিন, উপজেলা সমাজসেবা অফিসার কাজী মো: আবুল মুনসুর প্রমুখ।

ওই সময় সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান ও পরে মুজিবনগর উপজেলা পুকুরে পোনামাছ অবমুক্তকরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *