ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ

নিম্ন ও মধ্যবিত্তদের ক্রয়ক্ষমতার বাইরে

মাছে ভাতে বাঙ্গালিদের মাছের মধ্যে ইলিশ খুব পছন্দের। খাবারে ইলিশ মাছের গন্ধ সকলের ভালো লাগে। সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাস ইলিশের ভরা মৌসুম হিসেবে পরিচিত।

এই ভরা মৌসুমেও চুয়াডাঙ্গার জীবননগরে চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। বৃহস্পতিবার (০১ আগস্ট) জীবননগর উপজেলার শিয়ালমারি পশুহাটের মাছের বাজার ঘুরে ছোট-বড় সাইজের অনেক ইলিশ মাছ দেখা গেছে।

আরো পড়ুন=>> ইংরেজিতে শতাধিক সনেট লিখেছেন বিস্ময় বালক বোরহান

ইলিশ মাছ বিক্রেতা নূর উদ্দিন বলেন, ভরা মৌসুম হলেও এখনো আড়তে ভরপুর ইলিশ মাছ আসা শুরু হয় নি। ১০/১৫ দিন পর থেকে ইলিশ ভরপুর পাওয়া যাবে। ১ কেজি ওজনের ইলিশ মাছ ২ হাজার টাকা কেজি ও ৭/৮ শ ওজনের ইলিশ ১৭ শ থেকে ১৮শ টাকায় বিক্রি করছি। জাটকা ইলিশ ৭শ থেকে ৮ শ টাকা কেজি বিক্রি করছি।

মোকাম থেকে ইলিশ মাছ বেশি দামে কেনা পড়ছে বলে বেশি দামে বিক্রি করছি। আরেক মাছ বিক্রেতা ঝনু মিয়া বলেন, ৩শ থেকে ৪শ গ্রাম ওজনের ইলিশ মাছ ১ হাজার টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। বাজারে অন্যান্য মাছ বিক্রেতারা ছোট সাইজের জাটকা ইলিশ ৮শ থেকে ১ হাজার টাকা কেজি দরে বিক্রি করছে।

মাছ কিনতে আসা শহিদুল ইসলাম বলেন, আমার ছোট মেয়েটা ইলিশ মাছ খুব পছন্দ করে। অনেকদিন পরে আজ ইলিশ মাছ কেনার জন্য বাজারে এসেছি।

ছোট জাটকা ইলিশ মাছ বলছে ১ হাজার টাকা কেজি।ইলিশের পরিবর্তে সিলভার কার্প মাছ কিনে বাড়ি যাচ্ছি। চড়া দামে ইলিশ মাছ বিক্রি হওয়ার কারনে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের লোকদের শুধু ইলিশ মাছের দামদর ও নাড়াচাড়া করতে দেখা গেছে।

এদিকে ইলিশ মাছ ক্রয়ক্ষমতার মধ্যে আনতে ইলিশের আড়ত ও বাজার মনিটরিং এর জন্য ভোক্তা অধিকারের হস্তক্ষেপ কামনা করেছে সাধারণ ক্রেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *